October 22, 2024 5:38 pm

বিশ^যুদ্ধ
বিশ^যুদ্ধ হচ্ছে এমন একযুদ্ধ যাতে বিশে^র অধিকাংশ দেশ বা জাতীই প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে জড়িত থাকে বা জড়িয়ে পড়ে এবং ব্যাপক হতাহত ও ক্ষয়ক্ষতির সম্মুখীন হয় বা সাহায্যের জন্য অগ্রসর হয় । পৃথিবীতে এ পর্যন্ত দুইটি বিশ^যুদ্ধ সংঘটিত হয়েছে।
প্রথম বিশ^যুদ্ধ, বিশ^যুদ্ধ-১ বা প্রথম মহাযুদ্ধ: ১ম বিশ^যুদ্ধ শুরু হয় ১৯১৪ সালের ২৮ জুলাই এবং শেষ হয় ১৯১৮ সালের ১১ নভেম্বর। এ যুদ্ধে অংশগ্রহণ করে ৬ কোটি ইউরোপীয় সহ আরো ৭ কোটি সামরিক বাহিনীর সদস্য। এটি ছিল ইতিহাসের সবচেয়ে ভয়াবহ সংঘাত গুলোর একটি এবং ফলস্বরুপ পরবর্তিতে এর সাথে যুক্ত দেশগুলোর রাজনীতিতে ব্যপক পরিবর্তন সাধিত হয় এবং অনেক দেশে এটি বিপ্লবেরও সূচনা করে।
১ম বিশ্বযুদ্ধ কেন সংঘটিত হয়?
প্রথম বিশ^যুদ্ধ ঠিক কি কারণে সংঘটিত হয় তা এখনো একটি বির্তকিত বিষয়। গবেষকরা এই যুদ্ধের কারণ হিসেবে কূটনৈতিক ব্যর্থতা, পারস্পরিক সন্দেহ ও জোট গঠন, সাম্রাজ্যবাদ, সমরবাদ,
০১. প্রথম বিশ^যুদ্ধ কবে সংঘটিত হয় এর স্থায়িত্বকাল কত ছিল?
উত্তর: ২৮ জুলাই ১৯১৪ – ১১ নভেম্বর ১৯১৮। (৪ বছর, ১৩৩ দিন)
০২. প্রথম বিশ^যুদ্ধ কেন সংঘটিত হয়?
উত্তর: ১৯১৪ সালে অস্ট্রিয়ার যুবরাজ আর্চডিউক ফ্রাঞ্জ ফার্দিনান্দ বসনিয়া ভ্রমনে গেলে সেখানে ১৮জুন বসনিয়ার রাজধানী সারায়েভো শহরে এক সার্বের গুলিতে নিহত হয়। এই হত্যাকাণ্ডের জন্য অস্ট্রিয়া-হাঙ্গেরি সার্বিয়াকে দায়ী করে এবং ওই বছরের ২৮ জুলাই সার্বিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এ যুদ্ধে পর্যায়ক্রমে উভয় দেশের বন্ধু রাষ্ট্রগুলো জড়িয়ে পরলে ১ম বিশ^যুদ্ধের সূচনা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *