গুরুত্বপূর্ণ কথায় প্রকাশ:
অগ্রে গমন করে যে = অগ্রগামী
অতিক্রম করা যায় না যা = অনতিক্রম্য
অন্বেষণ করবার ইচ্ছা = অন্বেষা
অনুসন্ধানের ইচ্ছা = অনুসন্ধিৎসা
অল্প কথা বলে যে = অল্পভাষী
অতিক্রম করার যোগ্যা = অতিক্রমনীয়
অবশ্যই যা হবে = অবশ্যম্ভাবী
অতি আসন্ন = অত্যাসন্ন
অরিকে দমন করেন যিনি = অরিন্দম
অকালে পক্ক হয়েছে যা = অকালপক্ক
অনুতে বা পশ্চাতে জন্মেছে যে = অনুজ
অনেকের মধ্যে একজন = অন্যতম
অশ্বের চালক = সারথী
অক্ষির সমক্ষে বর্তমান = প্রত্যক্ষ
অক্ষির অগোচরে = পরোক্ষ
অহংকার নেই যার = নিরহংকার
অরিকে জয় করেছে যে = অরিজিৎ
অন্তরকে নিয়ন্ত্রন করেন যিনি = অর্ন্তযামী
অন্য কোন গতি নেই যার = অনন্যগতি
অন্য উপায় নেই যার = অনন্যোপায়
অন্য গতি নেই যার = অগত্যা
অন্ত নেই যার = অনন্ত
অনায়াসে লাভ করা যায় যা = অনায়াসলভ্য
অধ্যাপনা করেন যিনি = অধ্যাপক
অনেক অভিজ্ঞতা আছে যার = ভ’য়োদর্শী/ বহুদর্শী
আদি নেই যার = অনাদি
অপে জন্ম যার = অপজ
অর্ন্তগত অপ যার = অন্তরীপ
অন্য দিকে মন যার = অন্যমনস্ক/ অন্যমনা
অন্য কোন কর্ম নেই যার = অনন্যকর্মা
অল্প কাল স্থায়ীত্ব যার = ক্ষণস্থায়ী
অবজ্ঞায় নাক উঁচু করে যে = উন্নাসিক
অতীত বিষয়ের জন্য শোক প্রকাশ = গতানুশোচনা
অন্য ভাষায় অনুবাদ = অনুদিত
অণুকে দেখা যায় যার দ্বারা = অণুবীক্ষণ
অপকার করার ইচ্ছা = অপচিকীর্ষা
অবলীলার সঙ্গে = সাবলীল
অর্থহীন উক্তি = প্রলাপ
অগ্র পশ্চাৎ বিবেচনা করে কাজ করে না যিনি = অবিবেচক
অনভিজ্ঞের অভিজ্ঞ আচরণ = অকালপক্কতা
অনুসরণ করে যে = অনুসারী
অঙ্গের সঙ্গে বর্তমান = সাঙ্গ
অতর্কিত অবস্থায় আক্রমণ বা হত্যা করে যে = আততায়ী
অতি কষ্টে যা নিবারণ করা যায় = দুর্নিবার
অপূর্ব সৃষ্টিশীল ক্ষমতা = প্রতিভা
অত্যন্ত প্রফুল্ল = উৎফুল্ল
অত্যন্ত সৌখিন লোক = ফুলবাবু
অল্প পরিশ্রমে শ্রান্ত নারী = ফুলটুসি
অলঙ্কারের ধ্বনি = শিঞ্জন
অন্য বার = বারান্তর
অন্য যুগ = যুগান্তর
অন্য কাল = কালান্তর
অন্য লোক = লোকান্তর
অন্য জন্ম = জন্মান্তর
অন্য গতি = গত্যান্তর
অন্ধকার রাত্রি = তামসী
অগ্রসর হতে অনিচ্ছুক = পশ্চাৎপদ/ পিছ-পা
অগ্রসর হয়ে অভ্যর্থনা = প্রত্যুদ্গমন
অতি উচ্চ ধ্বনি = মহানাদ
অতি উচ্চ রোল = উতরোল
অতি উচ্চ হাসি = অট্টহাস্য
অতিশয় রমনীয় = সুরম্য
অনুচিত বল প্রয়োগকারী = হঠকারী
অহনের পূর্বাংশ = পূবাহ্ন
অহনের মধ্য অংশ = মধ্যাহ্ন
অহনের অপর অংশ = অপরাহ্ন
অতি কর্মনিপুণ ব্যক্তি = ধুরন্ধর
অশ্ব রাখার স্থান = আস্তাবল
অবিবাহিত ব্যক্তি = অকৃতদার/ অনূঢ়
আদি থেকে অন্ত পর্যন্ত = আদ্যন্ত
আপনাকে ভুলে থাকে যে = আত্মভোলা
আজীবন অবিবাহিত আছে যে = চিরকুমার
আরোহণ করে যে = আরোহী
আকাশ ও পৃথিবী = ক্রন্দসী
আকাশ মাধ্যমে আগত বাণী = আকাশবাণী
আকাশে বেড়ায় যে = খেচর/ আকাশচারী
আকাশে বিচরণ করে যে = নভোচারী
আকাশ স্পর্শ করে যা = আকাশস্পর্শী
আত্মাকে অধিকার করে যে = অধ্যাত্ম
আচারে নিষ্ঠা আছে যার = আচারনিষ্ঠ
আপনাকে যে পন্ডিত মনে করে যে = পন্ডিতমন্য
আহ্বান করা হয়েছে যাকে = আহুত
আজন্ম শত্রু = জাতশত্রু
আল্লাহর অস্তিত্বে বিশ্বাস আছে যার = আস্তিক
আল্লাহর অস্তিত্বে বিশ্বাস নেই যার = নাস্তিক
আবক্ষ জলে নেমে স্নান = অবগাহন
আঘাতের বিপরীত = প্রত্যাঘাত/ প্রতিঘাত
আশা ভঙ্গজনীত খেদ = বিষাদ
আকাশের রং = আকাশী
আমার সদৃশ = মাদৃশ
আগামিকালের পরের দিন = পরশু
আকালের বছর = দুর্বছর
আকস্মিক দুর্দৈব = উপদ্রব
আয়নায় দেখা মূর্তি = প্রতিবিম্ব
আদরিণী কন্যা = দুলালী
আরাধনার যোগ্য = আরাধ্য
ইহার তুল্য = ঈদৃশ
ইহলোক বিষয়ক = ঐহিক
ইন্দ্রিয়কে জয় করেছে যে = জিতেন্দ্রিয়
ইতিহাস বিষয়ে অভিজ্ঞ যিনি = ইতিহাসবেত্তা
ইতিহাস রচনা করেন যিনি = ঐতিহাসিক
ইতস্ত:ত ভ্রমণ = বিচরণ/ প্রসর
ইষ্টক নির্মিত গৃহ = অট্টালিকা
ইসলামী শাস্ত্র অনুযায়ী নির্দেশ = ফতোয়া
ইতি মধ্যকার ঘটনা = ইদানিং
ইত:পূর্বে দন্ডিত ব্যক্তি = দাগী
ঈশ্বরের ভাব = ঐশ্বর্য
ঈষৎ আমিষ (আঁষ) গন্ধ যার = আঁষটে
ঈষৎ নীল = আনীল
ঈষৎ কৃষ্ণ = কালচে
ঈষৎ রক্তবর্ণ = আরক্ত
ঈষৎ পীত বর্ণ = আপিত
ঈষৎ পাণ্ডুবর্ণ = ধূসর
ঈষৎ নীল বর্ণ = নীলাভ
ঈষৎ হাস্য = স্মীত
ঈষৎ কম্পিত = আধুত
ঈষৎ মধুর = আমধুর
ঈষৎ উষ্ণ = কবোষ্ণ
উপকার করার ইচ্ছা = উপচিকীর্ষা
উপকারীর উপকার স্বীকার করে যে = কৃতজ্ঞ
উপকারীর উপকার স্বীকার করে না যে = অকৃতজ্ঞ
উপকারীর অপকার করে যে কৃতঘ্ন
উলু উলু ধ্বনি = অলোলিকা
উত্তর দিক সর্ম্পকিত = উদীচ্য
উদগীরণ করা হয়েছে এমন = উদগীর্ণ
উল্লেখ করা হয় নি যা = ঊহ্য
উপন্যাস রচনা করেন যিনি = ঔপন্যাসিক
উদ্ভিদের নতুন পাতা = কিশলয়/ পল্লব
উত্তপ্ত করা হয়েছে যা = উত্তাপিত
উপায় নেই যার = নিরুপায়
উপস্থিত বুদ্ধি আছে যার = প্রত্যুৎপন্নমতি
উদ্দাম নৃত্য = তান্ডব
উদীত হচ্ছে যা = উদীয়মান
উদর সর্ম্পকিত = ঔদরিক
ঊর্ধ্বদিকে গতি যার = ঊর্ধ্বগতি
ঊর্ধ্বদিকে গমন করে যে = ঊর্ধ্বগামী
ঊর্ধ্ব থেকে নেমে আসা = অবতরণ
ঊর্ধ্বদিকে সাতার = চিৎসাতার
ঋতুতে ঋতুতে যজ্ঞ করেন যিনি = ঋত্বিক
ঋষির ন্যায় = ঋষিকল্প
ঋষির তুল্য = ঋষিতুল্য
ঋণ দেয় যে = উত্তমর্ণ
ঋণ নেয় যে = অধমর্ণ
ঋণশোধে অসমর্থ = দেউলিয়া
এ পর্যন্ত যার শত্রু জন্মায়নি = অজাতশত্রু
এক থেকে আরাম্ভ করে = একাদিক্রমে
এক স্থান থেকে অন্য স্থানে ঘুরে বেড়ায় যে = যাযাবর
একই গুরুর শিষ্য = সতীর্থ
একই সময়ে = যুগপৎ
একবার শুনলে মনে থাকে যার = শ্রুতিধর
একই সময়ে = যুগপৎ
একই সময়ে বর্তমান = সমসাময়িক
একই কালে বর্তমান = সমকালীন
একই অর্থের শব্দ = প্রতিশব্দ
একই সঙ্গে যাত্রা করে যারা = সহযাত্রী
একই মাতার উদরে জন্ম যাদের = সহোদর
একের পরিবর্তে অনেক = বিকল্প
একজনের পরিবর্তে অপরের সই = বকলম
এক ভাষার মধ্যে অন্য ভাষার প্রয়োগ = বকুনি
এক তার যুক্ত বাদ্যযন্ত্র = একতারা
একদিকে দৃষ্টি যার = একচোখা
এঁটেল ও বেলে মাটির মিশ্রণ = দোআঁশ
ঐক্যের অভাব = অনৈক্য
ঐশ্বর্যের অধিকারী যিনি = ঐশ্বর্যবান/ ভগবান
ওষধি থেকে উৎপন্ন = ঔষধ
ওজন করা হয় যে যন্ত্রের সাহায্যে = তুলাদন্ড
ওষ্ঠ ও অধর = ওষ্ঠাধর
ওষ্ঠের থেকে উচ্চারিত = ঔষ্ঠ্য
ঔষধের বিপণি = ঔষধালয়
ঔষধের আনুষঙ্গিক সেব্য = অনুপান
কখনও চিন্তা করা যায় না যা = অচিন্ত্য/ অচিন্তনীয়
কথায় প্রকাশ করা যায় না যা = অনির্বচনীয়
কাচের তৈরি ঘর = শিশমহল
কণ্ঠ পর্যন্ত = আকণ্ঠ
কর্ণ পর্যন্ত = আকর্ণ
কর্ম সম্পাদনে পরিশ্রমি = কর্মঠ
কালে যা ঘটে = কালীন
ক্রিয়ার বিপরীত = প্রতিক্রিয়া
ক’লের বিপরীত = প্রতিক’ল
কোথাও উঁচু কোথাও নিচু = বন্ধুর
কৃষ্ণপক্ষের শেষ তিথি = অমাবস্যা
কর্ম করার শক্তি নেই যার = অকর্মণ্য
কিছু বলতে যার ঠোঁটে বাধে না = ঠোঁটকাটা
কি করতে হবে স্থির করতে পারে না যে = কিংকর্তব্যবিমূঢ়
কল্পনার দ্বারা রচিত মূর্তি = ভাবমূর্তি
কষ্টে অতিক্রম করা যায় যা = দূরতিক্রম্য
কৃষি থেকে উৎপন্ন = কৃষিজ
কুৎসিত আকার যার = কদাকার
খুব দীর্ঘ নয় = নাতিদীর্ঘ/ অনতিদীর্ঘ
খরচের হিসাব নেই যার = বেহিসেবী
খাতাপত্র রাখার ঘর = দপ্তরখানা
ক্ষমার যোগ্য = ক্ষমার্হ
ক্ষমা করার ইচ্ছা = তিতিক্ষা
ক্ষমা করতে ইচ্ছুক = তিতিক্ষু
গমনের ইচ্ছা = জিগমিষা
গমনকরার ইচ্ছা = গন্তকাম
গমন করতে পারে যে = জঙ্গম
গ্রন্থ রাখার ঘর = গ্রন্থাগার
গ্রন্থাগার রক্ষা করে যে = গ্রন্থাগারিক
গভীর রাত্রি = নিশীথ
গোপন করার ইচ্ছা = জুগুপ্সা
গোরু রাখার স্থান = গোশাল/ গোয়াল
গুরুর ভাব = গরিমা
গৃহে থাকে যে = গৃহস্থ
গাছে উঠতে পটু যে = গেছো
গো দোহনকারিণী কন্যা = দূহিতা
গাড়ি চালায় যে = গাড়োয়ান
ঘোড়ার ডাক = হ্রেষা
ঘোড়া রাখার স্থান = আস্তাবল/ ঘোড়াশাল
ঘোড়ার গাড়ি চালায় যে = কোচওয়ান
ঘটনার বিবরণ = প্রতিবেদন
ঘোলার ভাব = ঘোলাটে
ঘোর অন্ধকার রাত্রি = তামসী/ তমিস্রা
চক্ষুর সামনে সংঘটিত = চাক্ষুষ
চক্ষুলজ্জাহীন ব্যাক্তি = চশমখোর
চার রাস্তার মিলনস্থল = চৌরাস্তা
চক্ষু কর্ণ প্রভৃতি দ্বারা জানতে পারা যায় না যা = অতীন্দ্রিয়
চোখের দ্বারা দৃষ্ট = চাক্ষুষ
চোখের দ্বারা গৃহীত = গোচর
চীরস্থায়ী নহে যা = অনিত্য/ নশ্বর
চৈত্র মাসের ফসল = চৈতালী
চিবিয়ে খেতে হয় যা = চর্ব্য
চিরকাল মনে রাখার যোগ্য = চিরস্মরণীয়
ছন্দে নিপুণ যিনি = ছান্দসিক
ছল করে কান্না = মায়াকান্না
ছয় মাস অন্তর = ষাণ¥াসিক
জানু পর্যন্ত = আজানু
জানু পর্যন্ত লম্বিত = আজানুলম্বিত
জানার ইচ্ছা = জিজ্ঞাসা
জয় করার ইচ্ছা = জিগীষা
জয় করা হয়েছে য = জিত
জলে জন্মে যা = জলজ
জলে চরে যে = জলচর
জ¦লজ¦ল করছে যা = জাজ¦ল্যমান
জল দেখে ভয় পাওয়া = জলাতঙ্ক
জীবিত থেকেও যে মৃত = জীবন্মৃত
জয় সূচক উৎসব = জয়ন্তি
জেনেও যে পাপ করে = জ্ঞানপাপী
জিভের দ্বারা যা উচ্চারিত হয় = জবানি
জনবিল বিশাল প্রান্তর = তেপান্তর
জাহাজের খালাসি = লস্কর
জ্ঞানের সঙ্গে বিদ্যমান = সজ্ঞান
জন্মেনি যে = অজ
জানা যায় না যা = অজ্ঞেয়
ঝনঝন শব্দ = ঝঙ্কার/ ঝনৎকার
ঝাড়মোছ হয় যার দ্বারা = ঝাড়ন
ঝট করে টান = ঝট্কা
ঝড়ের প্রচন্ড ধাক্কা = ঝাপটা
টাইমের বাইরে = বেটাইম
টোল পড়ে নি এমন = নিটোল
ঠিক নয় = বেঠিক
ঠাকুরের ভাব = ঠাকুরালি
ঠান্ডায় পীড়িত = শীতার্ত
ডুব দিতে জানে যে = ডুবুরি
ডাক বহন করে যে = ডাক হরকরা
ডিঙ্গি বাইবার দাঁড় = বৈঠা
ঢিপির মতো = ঢ্যাপসা
ঢাক বাজায় যে = ঢাকী
ঢেউয়ের ফলে ছলাৎ ছল শব্দ = ছলচ্ছল
তল স্পর্শ করা যায় না যার = অতলস্পর্শী
তবলায় নিপুন = তবলচি
তনুর ভাব = তনিমা
তন্তু থেকে জাত = তন্তুজ
তাল জ্ঞান নেই যার = তালকানা
তুলা থেকে তৈরি = তুলট
তোপের ধ্বনি = গুড়ুম
তীর নিক্ষেপ করে যে = তীরন্দাজ
তুষের আগুনের মতো মর্মদাহী = তুষানল
তালু থেকে উচ্চারিত = তালব্য
ত্বরায় গমন করে যে = তুরঙ্গম
তার মতো = তাদৃশ
তোমার মতো = ত্বাদৃশ
তিন ভাগের এক ভাগ = তেহাই
তেজ আছে যার = তেজস্বী
তিন ফলের সমাহার = ত্রিফলা
তুমুল ঝগড়া = তুলকালাম
ত্রান কনে যিনি = ত্রাতা
ত্রিকাল দর্শন করেন যিনি = ত্রিকালদর্শী
তিল তিল করে আহৃত সৌন্দর্যে নির্মিত প্রতিমা = তিলোত্তমা
থাবার আঘাত = থাপড়
থেমে থেমে চলার যে ভঙ্গি = ঠমক
দমন করা যায় না যাকে = অদম্য
দর্প নাশ করে যে = দর্পনাশী/ দর্পহারী
দারুণ মানসিক দু:খ = অন্তর্দাহ
দুয়ের মধ্যে একটি = অন্যতম
দুই নদীর মধ্যবর্তী স্থান = দোয়াব
দার (স্ত্রী) গ্রহণ করে না যে = অকৃতদার
দামী জিনিসপত্র রাখা হয় যেখানে = তোশাখানা
দ্বিতীয় সত্তা বা জোড়া নেই যার = অদ্বিতীয়
দ্বীপের সদৃশ = উপদ্বীপ
দুই তারের বাদ্যযন্ত্র = দোতারা
দুই দিকে অপ যার = দ্বীপ
দ্বীপে জন্ম যার = দ্বৈপায়ন
দু’ বার জন্ম যার = দ্বীজ
দ্বারে থাকে যে = দ্বারী/ দাড়োয়ান
দুগ্ধবতী গাভী = পয়স্বিনী
দু’ হাত সমান চলে যার = সব্যসাচী
দু’ বার বলা = দ্বিরুক্তি
দৈবজাত বা দেবতা থেকে উৎপন্ন = আধিদৈবিক
দিনে একবার আহার করে যে = একাহারী
দেহে, মনে ও কথায় = কায়মনোবাক্যে
দান করা উচিত = দাতব্য
দন্ড দেওয়ার যোগ্য = দন্ডনীয়/ দন্ডার্হ
দুই রথীর যুদ্ধ = দ্বৈরথ
দেশের প্রতি প্রেম আছে যার = দেশপ্রেমিক
দোহনের যোগ্য = দোহনীয়
দুগ্ধ ফেনার ন্যায় শুভ্র = দুগ্ধফেননিভ
দৃষ্টির অগোচরে = অদৃশ্য
দাড়ি জন্মে নি যার = অজাতশ্মশ্রƒ
ধনের দেবতা = কুবের
ধী-শক্তির অধিকারী = ধীমান্
ধ্যান করেন যিনি = ধ্যানী
ধুলায় পরিণত = ধুলিসাৎ
ধুলার মতো রং যার = পাংশু
ধার করতে ইচ্ছুক = ঋণপ্রার্থী
ধোঁয়ার ন্যায় বর্নযুক্ত = ধোঁয়াটে
ধ্যানে মগ্ন যিনি = ধ্যানী
ধারা ধরে চলে যা = ধারাবাহিক
নলের আকারে জমানো বরফ = কুলপি
নষ্ট হওয়াই যার স্বভাব = নশ্বর
নাটকের পাত্রপাত্রি = কুশীলব
পাখির ডাক = ক’জন
পড়ার উপর্যুক্ত = পঠিতব্য
পড়া হয়েছে যা = পঠিত
পা হতে মাথা পর্যন্ত = আপাদমস্তক
পায়ে হাটা = পদব্রজ
পায়ে হেটে যে গমন করে না = পন্নগ
পেতে ইচ্ছা = ঈপ্সা
পান করার যোগ্য = পেয়
পান করার অযোগ্য = অপেয়
পা ধোয়ার জল = পাদ্য
পা মুছার আস্তরণ = পাপোশ
পরিব্রাজকের ভিক্ষা = মাধুকরী
পঙ্কে জন্মে যা = পঙ্কজ
প্রায় মৃত = মৃতকল্প
পূর্ণিমার চাঁদ = রাকা
পুরাকালের বিষয়ে যিনি জানেন = পুরাতাত্ত্বিক
পূর্বকাল সম্পর্কিত = প্রাক্তন
পূর্বে যা চিন্তা করা হয় নি = অচিন্তপূর্ব
পূর্বে ছিল এখন নেই = ভ’তপূর্ব
পরে জন্মেছে যে = অনুজ
প্রথমে জন্মেছে যে = অগ্রজ
পরাজিত করা যায় না যাকে = অপরাজেয়
পুত্র নেই যার = অপুত্রক
পৃথিবীর সাথে সর্ম্পকযুক্ত = পার্থিব
পশ্চাতে গমন করে যে = অনুগামী
পঙ্ক্তিতে বসার অযোগ্য = অপাঙ্ক্তেয়
পরস্পরের আলিঙ্গন = কোলাকুলি
পরিমিত আহার করে যে = মিতাহারী
পরিমিত ব্যয় কওে যে = মিতব্যয়ী
পরিমিত কথা বলে যে = মিতভাষী
পুন:পুন: দীপ্তি পাচ্ছে যা = দেদীপ্যমান
প্রায় মৃত = মৃতকল্প
পরের ভালো যে দেখতে পারে না = পরশ্রীকাতর
পরিণাম চিন্তা করে যে কাজ করে = পরিণামদর্শী
পন্ডিত হয়েও যে মূর্খ = পন্ডিতমূর্খ
পাঁচ মিশালী মসলা = পাঁচফোড়স
পথিকদের আহারাদি করার গৃহ = পান্থশালা
ফুল হতে জাত = ফুলেল
ফুটছে এমন = ফুটন্ত
ফুল দিয়ে তৈরি গয়না = পুষ্পাভরণ
ফুলের মতো অগ্নিকণা = স্ফুলিঙ্গ
ফুলের বাইরের আবরণ = বৃতি
ফুল সাজিয়ে রাখা হয় যে পাত্রে = ফুলদানি
র্ফিকে কমলা রং = বাসন্তি
ফুরায় না যা = অফুরন্ত
ফল পাকলে যে গাছ মরে যায় = ওষধি
বসন আলগা যার = অসংবৃত
বলবার ইচ্ছা = বিবক্ষা
বমন করার ইচ্ছা = বিবমিষা
বপন করা হয়েছে = উপ্ত
বলা হয়েছে যা = উক্ত
বৃহৎ অরণ্য = অরণ্যানী
বাঁচতে ইচ্ছা = জিজীবিষা
বাঘের চামড়া = কৃত্তি
বাঘের ডাক = হুংকার
বীণার ঝংকার = নিক্কণ
বহু দেখেছে যে = ভ’য়োদর্শী/ বহুদর্শী
বাক্যের দ্বারা কৃত কলহ = বচসা
বেতন নেওয়া হয় না যাতে = অবৈতনিক
বিশ্বজনের হীতকর = বিশ্বজনীন
বর্ণনা করা যায় না যা = অবর্ণনীয়
বসে আছে যে = আসীন/ উপবিষ্ট
বুকে হেঁটে গমন করে যে = উরগ
বীজ বপণের উপর্যুক্ত সময় = জো
বনের অগ্নি = দাবানল/ দাবাগ্নি
বচনে কুশল = বাগ্মী
বেদ সমন্ধীয় = বৈদিক
বিদ্যা আছে যার = বিদ্বান
বাড়ছে যা = বাড়ন্ত/ বর্ধমান
বৃদ্ধি পাওয়াই যার স্বভাব = বর্ধিষ্ণু
বিধিকে অতিক্রম না করে = যথাবিধি
বেশি কথা বলে যে = বাচাল
বলা হতে যাচ্ছে বা হবে = বক্ষমাণ
বিহায়সে (আকাশে) গমন করে যে = বিহগ/ বিহঙ্গ
ব্যাকরণ জানেন যিনি = বৈয়াকরণ
বিবাদ করে যে = বিবদমান
বিদেশে থাকে যে = প্রবাসী
বাতাসে উবে যায় এমন = উদ্বায়ী
বাস্তু থেকে উৎখাত হয়েছে যে = উদ্বাস্তু
বিসংবাদ নেই যাতে = অবিসংবাদিত
ভ্রমণ করা যার স্বভাব = ভ্রমর
ভ্রমরের শব্দ = গুঞ্জন
ভবিষ্যত চিন্তা করে কাজ করে যে = দূরদর্শী
ভাবা যায় না যা = অভাবনীয়
ভগীরথের আনিত নদী = ভাগীরথী
ভ্রাতাদের মধ্যে পরস্পর সদ্ভাব = সৌহার্দ্য
ভস্মে পরিণত হয়েছে যা = ভস্মীভ’ত
ভোজন করতে ইচ্ছুক = বুভুক্ষু
ভিতর থেকে গোপনে ক্ষতিসাধন = অন্তর্ঘাত
মর্মকে ভেদকারী = মর্মভেদী
মরে না যে = অমর
মনে জন্ম যার = মনোসীজ/ মনোজ
মধুর গন্ধযুক্ত = সুগন্ধি
মৃৎ অঙ্গ যার = মৃদঙ্গ
মুগ্ধ করে যে নারী = মোহিনী
মাসের শেষ দিন = সংক্রান্তি
ময়ুরের ডাক = কেকা
মীন/ মৎসের ন্যায় অক্ষি যার = মীনাক্ষি
মমতা নেই যার = নির্মম
মন হরণ করে যা = মনোহর
মনোগত ইচ্ছা = ঈপ্সিত
মৃত্তিকা দ্বারা নির্মিত = মৃন্ময়
মাথার খুলি = করোটি
ঘনের (মেঘের) ন্যায় শ্যাম = ঘনশ্যাম
মেঘের ধ্বনি = জীমূতমন্দ্র
মরণের জন্য অনশন = প্রায়োপবেশন
ময়ূরের বিস্তৃত পুচ্ছ = পেখম
মরতে বসেছে যে = মুমূর্ষু
মর্মে বেদনা দেয় যা = মর্মন্তিক
মুক্তি পেতে ইচ্ছুক = মুমুক্ষু
ময়ুরের কণ্ঠের ন্যায় রং যার = ময়ুরকণ্ঠী
মধু পান করে যে = মধুপ
যশ আছে যার = যশস্বী
যা ঘটবেই = ভবিতব্য
যা গলে যায় না = অদ্রব
যা বলা হয় নি = অনুক্ত
যুবতী জায়া যার = যুবজানি
যে শুনেই মনে রাখতে পারে = শ্রুতিধর
যে চলতে পারে না = নগ
যা লাফিয়ে চলে = পড়সব
যুদ্ধের জন্য ইচ্ছুক = যুযুৎসু
যুদ্ধে পরাজিত করা যায় না যে ভ’মিকে = অযোধ্যা
যে বালিতে পা দিলে ডুবে যেতে হয় = চোড়াবালি
যিনি বিদ্যা লাভ করেছেন = কৃতবিদ্যা
যার দিক থেকে দৃষ্টি ফেরানো যায় না = অসচেনক
যে ভ’মি উর্বর নয় = অনুর্বর
যা মর্ম স্পর্শ করে যে = মর্মস্পর্শী
যার তল স্পর্শ করা যায় না = অতলস্পর্শী
যা হৃহয বিদীর্ণ করে = হৃদয়বিদারক
যে ভবিষ্যতের চিন্তা করে না = অপরিনামদর্শী
যে ভবিষ্যৎ না ভেবেই কাজ করে = অবিমৃশ্যকারী
যে পুরুষ বিয়ে করেনি = অকৃতদার
যে পুরুষ বিয়ে করেছে = কৃতদার
যার স্ত্রী মারা গেছে = বীপত্নীক
যে মেয়ের বিয়ে হয়নি = অনূঢ়া
যে নারী নিজে বর বরণ করে নেয় = স্বয়ংবরা
যে নারীর হিংসা নেই = অনসূয়া
যে নারীর স্বামী বিদেশে থাকে = প্রোষিতভর্তৃকা
যে নারীর সন্তান হয় না = বন্ধ্যা
যে নারী জীবনে একবারমাত্র সন্তান প্রসব করেছে = কাকবন্ধ্যা
যে নারীর সন্তান বাঁচে না = মৃৎবৎসা
যে নারীর স্বামীও নেই সন্তানও নেই = অবীরা
যে নারীর নতুন বিয়ে হয়েছে নবোঢ়া
যে নারীর স্বামী বর্তমান = সধবা
যে নারীর স্বামী মারা গেছে = বিধবা
যে নারীর হাসি পবিত্র = শুচিস্মিতা
যে নারীর হাসি সুন্দর = সুহাসিনী
যে নারী প্রিয় কথা বলে = প্রিয়ংবদা
যে নারী বীর সন্তান প্রসব করে = বীরপ্রসূ
যে সন্তান পিতার মৃত্যুর পর জন্মে = মরোনত্তরজাতক
যা অধ্যয়ন করা হয়েছে = অধিত
যা বলা হবে Ñ বক্তব্য
যা জলে চরে = জলেচর
যা স্থলে চরে = স্থলচর
যা জলে ও স্থলে চরে উভচর
যার বংশপরিচয় এবং চরিত্র কেউ জানে না = অজ্ঞাতকুলশীল
যে অঘটন ঘটাতে পটু = অঘটনঘটনপটীয়সী
যে হিসাব করে ব্যয় করে না = অমিতব্যয়ী
যে ব্যায় করতে কুণ্ঠাবোধ করে = কৃপণ
যা বিনষ্ট হয় না = অবিনশ্বর
যার বিশেষ খ্যাতি আছে = বিখ্যাত
যার নাম পরিচয় জানা নেই = অজ্ঞাত
যে গাছ কোন কাজে লাগে না = আগাছা
যে বুকে হেঁটে চলে = সরীসৃপ
যে সম্পত্তি হস্তান্তর করা যায় = স্থাবর
যে সম্পত্তি স্থানান্তরিত করা যায় = অস্থাবর
যার আগমনের কোন তিথি নেই = অতিথি
যার প্রকৃত বর্ণ ধরা যায় না = বর্ণচোরা
যা লঙ্ঘন করা যায় না = অলঙ্ঘ্য/ অলঙ্ঘনীয়
যা পূর্বে দেখা যায় নি = অদৃষ্টপূর্ব
যা আছে = বিদ্যমান
যিনি ভ’ত, ভবিষ্যত ও বর্তমানের বৃত্তান্ত জানেন = ত্রিকালদর্শী
যেখানে মৃত জন্তু ফেলা হয় = ভাগাড়
যা দমন করা যায় না = অদম্য
যা সহজে দমন করা যায় না = দুর্দম
যা কষ্টে জয় করা যায় = দুর্জয়
যা কষ্টে লাভ করা যায় = দুর্লভ
যা বিনা যত্নে লাভ করা গিয়েছে = অযত্নলদ্ধ
যা সহজে পোড়ানো যায় = দাহ্য
যা অষ্টপ্রহর পরার যোগ্য = আটপৌরে
যা অধিক শীতল বা অধিক উষ্ণ নয় = নাতিশীতোষ্ণ
যা বালকের মতোই সুলভ = বালকসুলভ
যা ভেদ করে উঠেছে = উদ্ভিদ
যে গাছ ফল পাকলে মারা যায় = ওষধি
যে গাছের বিস্তর ছায়া হয় = ছায়তরু
যে বেঁচে থেকেও মৃত = জীবন্মৃত
যে বাস্তু থেকে উৎখাত হয়েছে = উদ্বাস্তু
যা সহজে মরে না = দুর্মর
যা সহ্য করা যায় না = দুর্বিষহ
যাকে শাসন করা দু:সাধ্য = দু:শাসন
যাঁর কীর্তি শ্রবণে পুণ্য জন্মে = পুণ্যশ্লোক
যা সাধারণের মধ্যে দেখা যায় না = অনন্যসাধারণ
যে প্রথম পথ দেখায় = পথিকৃৎ
যার অনুরাগ দুর হয়েছে = বীতরাগ
যা পূর্বে ছিল এখন নেই = ভ’তপূর্ব
যা বার বার দুলছে = দোদুল্যমান
যা দীপ্তি পাচ্ছে = দীপ্তিমান
যা উদিত হচ্ছে = উদীয়মান
যা ক্রমশ বর্ধিত হচ্ছে = বর্ধিষ্ণু
যা বলার যোগ্য নয় = অকথ্য
যা অতি দীর্ঘ নয় = নাতিদীর্ঘ
যা কোথাও উঁচু কোথাও নিচু = বন্ধুর
যা আঘাত পায় নি = অনাহত
যার অন্য কোন উপায় নেই = অনন্যোপায়
যার সর্বস্ব হারিয়েছে = সর্বহারা
যার কোন উপায় নেই = নিরুপায়
যার আকার কুৎসিৎ = কদাকার
যার উপস্থিত বুদ্ধি আছে = প্রত্যুৎপন্নমতি
যার কোন কিছুতে ভয় নেই = অকুতোভয়
যে রোগ নির্ণয় করতে হাতড়ে মরে = হাতুড়ে
যে বিষয়ে কোন বিতর্ক নেই = অবিসংবাদী
যার সর্বস্ব চুরি গেছে = হৃতসর্বস্ব
যিনি ন্যায়শাস্ত্রে পন্ডিত = নৈয়ায়িক
যে সব জানে = সর্বজ্ঞ
যিনি বক্তৃতা দানে পটু = বাগ্মী
যে রব শুনে এসেছে = রবাহূত
যে পুরুষের চেহারা দেখতে সুন্দর = সুদর্শন
যে বেশি কথা বলে = বাচাল
যে সহ্য করতে পারে = সহিঞ্চু
যার মা বাবা নেই = অনাথ
যা সরোবরে জন্মে = সরোজ
যিনি যুদ্ধে স্থির থাকে = যুধিষ্ঠির
যার চক্ষুলজ্জা নেই = চশমখোর
যা সহজেই ভেঙ্গে যায় = ভঙ্গুর
যে স্ত্রীর বশীভ’ত = স্ত্রৈণ
রন্ধনের যোগ্য = পাচ্য
রোজের উপার্জন = রুজি
রস আস্বাদন করা হয় যার দ্বারা = রসনা
রঙ্গমঞ্চে দর্শনীয় চিত্রপট = দৃশ্যপট
রাত্রি ও দিবসের সন্ধিক্ষণ = গোধূলি
রেশমের দ্বারা তৈরি = রেশমী
লোক গণনা = আদমশুমারি
লাভ করার ইচ্ছা = লিপ্সা
লয় প্রাপ্ত হয়েছে যা = লীন
শত অব্দের সমাহার = শতাব্দি
শত পাপড়িবিশিষ্ট = শতদল
শক্তিকে অতিক্রম না করে = যথাশক্তি
শুভক্ষণে জন্ম যার = ক্ষণজন্মা
শুনা হচ্ছে যা = শ্রুয়মান
শোক দূর হয়েছে যার = বীতশোক
শত্রুকে জয় করে যে = শত্রুজিৎ
শিক্ষালাভ উদ্দেশ্য যার = শিক্ষার্থী
শিক্ষালাভ করছে যে = শিক্ষানবিশৎ
শৃঙ্খলা মানে না যে = উচ্ছৃঙ্খল
শাসন করা যায় যাকে = শিষ্য
শ্রমহেতু সর্বাঙ্গ থেকে ঘাম নি:সরণ = গলদঘর্ম
শৈশবকাল থেকে = আশৈশব
ষোল বছর বয়স্কা = ষোড়শী
ষাট বছর পূর্তী উপলক্ষে যে উৎসব = হীরকজয়ন্তী
সমুদ্র থেকে হিমাচল পর্যন্ত = আসমুদ্রহিমাচল
সংসারের প্রতি বিরাগ = নির্বেদ
সুদে টাকা খাটানো = তেজারতি
সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা = প্রত্যুদ্গমন
সর্বজনের হিতকর = সর্বজনীন
সর্বজনের জন্য প্রযোজ্য = সর্বজনীন
সকলের দ্বারা অনুষ্ঠিত = সার্বজনীন
সমস্ত জীবন ব্যাপী = যাবজ্জীবন
সংসদের সদস্য = সাংসদ
সভার সদস্য = সভ্য
সমতার ভাব = সাম্য
সাক্ষাৎ দ্রষ্টা = সাক্ষী
সাপের খোলস = নির্মোক
সাহিত্যে নিপুণ = সাহিত্যিক
স্ত্রীর সঙ্গে বর্তমান = সস্ত্রীক
সু হৃদয় যার = সুহৃদ
সম্রাট বা রাজার বিবরণ = শাহনামা/ রাজাবলি
হস্তি রাখার স্থান = বারী/ পিলখানা
হস্তি তাড়ানোর লৌহদন্ড = অঙ্কুশ
হরিণের চামড়া = অজিন
হত্যা করার ইচ্ছা = জিঘাংসা
হত্যা করতে ইচ্ছুক = জিঘাংসু
হাতির ডাক = বৃংহতি
হঠাৎ থেমে যাওয়া = থমকান
হেমন্তে জাত = হৈমন্তিক